সদ্যপ্রাপ্ত :
শ্রদ্ধা ও ভালোবাসায় শহিদদের স্মরণ করেছে ভিক্টোরিয়া কলেজ বাঙ্গড্ডা এডুকেয়ার রেসিডেন্সিয়াল স্কুলের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন অশ্লীল ছবি-ভিডিওর ভয় দেখিয়ে অনৈতিক প্রস্তাব, ননদ জামাই আটক ছুটি শেষে দুবাইতে ফিরে ব্রেইন স্ট্রোকে নাঙ্গলকোটের যুবকের মৃত্যু বাঙ্গড্ডা আইডিয়াল স্কুলের নবীন বরণ ও এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান জোড্ডা বাজার সিদ্দিকিয়া আলিম মাদরাসায় দাখিল পরিক্ষার্থীদের মিলাদ ও দোয়া অনুষ্ঠান বাঙ্গড্ডা এডুকেয়ার রেসিডেন্সিয়াল স্কুলে নবীন বরণ অনুষ্ঠান বাঙ্গড্ডা এডুকেয়ার রেসিডেন্সিয়াল স্কুলে এস.এস.সি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া অনুষ্ঠান যজ্ঞশাল ভূঁইয়া মার্কেট জামে মসজিদ উদ্বোধন ভিক্টোরিয়া কলেজে ভারতীয় অধ্যক্ষের আগমন
ভিক্টোরিয়াতে প্রাণিবিদ্যা বিভাগে মিউজিয়াম উদ্বোধন

ভিক্টোরিয়াতে প্রাণিবিদ্যা বিভাগে মিউজিয়াম উদ্বোধন

সাফায়েত উল্লাহ মিয়াজী:

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ প্রাণিবিদ্যা বিভাগে প্রাণিবিদ্যা মিউজিয়াম উদ্বোধন করা হয়েছে। সোমবার (২২ জানুয়ারি) সকাল ১১টায় প্রাণিবিদ্যা বিভাগে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এই জাদুঘরের উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান। বিভাগীয় প্রধান ড. মহিউদ্দিন মো. শাহজাহান ভূঁইয়ার সভাপতিত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ মঈন উদ্দিন, সিইডিপি প্রজেক্ট প্রতিনিধি মো. এনামুল হক সহকারী অধ্যাপক হিসাববিজ্ঞান সহ বিভাগীয় শিক্ষকমণ্ডলী।

 

উদ্বোধন শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ রিপন ভূঁইয়া। কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর অর্থায়নে ২০২১ সালের ফেব্রুয়ারী মাসে ক্যাম্পাসের রসায়ন ভবনে মিউজিয়ামটির কাজ শুরু হয়। প্রাণিবিদ্যা বিভাগের প্রধান ড. মহিউদ্দিন মো. শাহজাহান ভূঁইয়া জানান, ‘মিউজিয়ামে প্রায় ৭০০টি প্রাণীর নমুনা সংরক্ষণ করা আছে। এদের মধ্যে পাখি, সরিসৃপ, স্তন্যপায়ী, সব ধরনের প্রাণী রয়েছে। এছাড়া সামুদ্রিক মাছ, বিরল প্রজাতির জীবাশ্ম ফসিল পেট্রোমাইজন সহ একটি মানুষের কঙ্কাল রয়েছে। এখানে কিছু প্রাণীকে শুকনো অবস্থায় আর কিছু ফরমালিনে ডুবিয়ে সংরক্ষণ করা হয়েছে।

 

মিউজিয়াম উদ্বোধনকালে অধ্যক্ষ ড. আবু জাফর খান বলেন বিভাগের শিক্ষার্থীদের পড়ালেখা ও জ্ঞান অর্জনে এ মিউজিয়াম সহায়ক হবে। শিক্ষার্থীরা গ্রন্থগত বিদ্যার পাশাপাশি বাস্তব জ্ঞান লাভ করবে। জাদুঘরটি দেশের মধ্যে অন্যতম প্রাণিবিদ্যা বিষয়ক জাদুঘর বলে আখ্যায়িত করেন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
কারিগরি সহযোগিতায় : বি-কেয়ার আইটি, বাপ্পি মজুমদার ইউনুস #01711-286173