সদ্যপ্রাপ্ত :
শ্রদ্ধা ও ভালোবাসায় শহিদদের স্মরণ করেছে ভিক্টোরিয়া কলেজ বাঙ্গড্ডা এডুকেয়ার রেসিডেন্সিয়াল স্কুলের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন অশ্লীল ছবি-ভিডিওর ভয় দেখিয়ে অনৈতিক প্রস্তাব, ননদ জামাই আটক ছুটি শেষে দুবাইতে ফিরে ব্রেইন স্ট্রোকে নাঙ্গলকোটের যুবকের মৃত্যু বাঙ্গড্ডা আইডিয়াল স্কুলের নবীন বরণ ও এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান জোড্ডা বাজার সিদ্দিকিয়া আলিম মাদরাসায় দাখিল পরিক্ষার্থীদের মিলাদ ও দোয়া অনুষ্ঠান বাঙ্গড্ডা এডুকেয়ার রেসিডেন্সিয়াল স্কুলে নবীন বরণ অনুষ্ঠান বাঙ্গড্ডা এডুকেয়ার রেসিডেন্সিয়াল স্কুলে এস.এস.সি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া অনুষ্ঠান যজ্ঞশাল ভূঁইয়া মার্কেট জামে মসজিদ উদ্বোধন ভিক্টোরিয়া কলেজে ভারতীয় অধ্যক্ষের আগমন
ভিক্টোরিয়া কলেজে ভারতীয় অধ্যক্ষের আগমন

ভিক্টোরিয়া কলেজে ভারতীয় অধ্যক্ষের আগমন

সাফায়েত উল্লাহ মিয়াজী:

ভারতের বারহামপুর সাইন্স এন্ড ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. অরোনাভা নারায়ণ মুখার্জি গতকাল কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ অডিটোরিয়ামে ব্যবসায় শিক্ষা অনুষদের এক সেমিনারে বলেন, মানুষের মধ্যে ব্যাক্তিগত যে আলাপ-আলোচনা টেকনোলজি তার পরিপূরক হতে পারে তবে কখনও বিকল্প হতে পারে না।

একটি নিউক্লিয়ার বিস্ফোরণের ঘটনার পরেও জাপানের লোকজন কিভাবে বিশ্বে এখনও দাপটের সাথে টিকে আছে। জাপানের সেই বিষয়বস্তু উল্লেখ করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে সৃজনশীলতা, উদ্ভাবন ও উদ্যোগ এসব বিষয় নিয়ে আবিষ্কারের বিভিন্ন ভিডিও ফুটেজ প্রদর্শনের মাধ্যমে সকলকে তিনি আবিষ্কারের প্রতি উদ্ভুদ্ধ করেন। তিনি বলেন, নিজের ভাষা ও সংস্কৃতির জন্য পৃথিবীতে বাঙালী ছাড়া আর কেউ সংগ্রাম করেনি। রবীন্দ্রনাথ ঠাকুরের ন্যায় চারিত্রিক বৈশিষ্ট্য কাজে লাগিয়ে মানুষের মাঝে শিক্ষার বিস্তার ঘটাতে হবে।

অধ্যাপক গোলাম মুহাম্মদের সভাপতিত্বে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ অডিটোরিয়ামে মঙ্গলবার সকাল ১১টায় ‘ইনডিভিজুয়াল এন্ড সিস্টেম, ক্রিয়েটিভিটি এন্ড ইনোভেশন : দ্যা ডাইনামিক অফ নার্সিং হিউম্যান পটেনশিয়াল’ বিষয়ক এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ভিক্টোরিয়া কলেজ শিক্ষক পরিষদের যুগ্ম-সম্পাদক মোঃ ইউনুস মিয়ার উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে কেনোট স্পীকার হিসেবে উপস্থিত ছিলেন ভারতের বারহামপুর সাইন্স এন্ড ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. অরোনাভা নারায়ণ মুখার্জি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. আবু জাফর খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিক্টোরিয়া কলেজের উপাধ্যক্ষ মৃণাল কান্তি গোস্বামী, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কুমিল্লা অঞ্চলের পরিচালক টিএম আহমেদ হোসাইন এবং কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মু. আনোয়ার হোসাইন সহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ অধ্যাপক আবু জাফর খান বলেন, আমরা আগামী ৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলব। আর সেই বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের এ যাত্রায় চারটি ভিত্তি সফলভাবে বাস্তবায়ন করতে হবে। সেগুলো হলো স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি। এজন্য তরুণদের তৈরি হতে হবে।

অনুষ্ঠানের অন্যান্য বক্তারা বলেন, আমরা যদি সবাই একত্রে গঠনশীল ও মননশীল চিন্তা নিয়ে কাজ করি তাহলে আমরা একটি উন্নত দেশ গঠন করতে পারবো। আমেরিকায় অরিজিন নয় বরং পারফরম্যান্স কথা বলে তাই আমেরিকা এতো সমৃদ্ধ। ভালোবাসা এবং মমতা যদি আমরা কাজে না লাগাই তাহলে এর কোনো মূল্য নেই।

সবশেষে সভাপতির বক্তব্যের মাধ্যমে উক্ত অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
কারিগরি সহযোগিতায় : বি-কেয়ার আইটি, বাপ্পি মজুমদার ইউনুস #01711-286173